Followers

Sunday, March 23, 2014

২৫ মার্চ ১৯৭১

২৫ মার্চ ১৯৭১
(অসংখ্য শহীদের প্রতি শ্রদ্ধা রেখে, যারা স্বাধীনতার জন্য যুদ্ধ করেছিল এবং তা রক্ষার জন্য যুদ্ধ করেছিল ও করছে! ) মোহাম্মাদ ফরিদ উদ্দিন
এইদিনটায় শুরু হল, জীবনকে মুক্ত করার দেশকে জীবনের সাথে যুক্ত করার সংগ্রাম, জীবন দিয়েছে দেশ, গড়েছেও সে, এবার তুমি তার স্বাধীনতা রক্ষা করো,
একবার যদি তুমি ভাবতে এমন, পরাধীনতা কেমন, কেমন করে জীবনের শেষ হয়, জীবন কোন জীবন নয় পরাধীনতায়, তুমি স্বাধীন দেশ পেয়েছ, স্বাধীন ভাবে আকাশের নিচে নিজের দেশকে কাছে পেয়েছ, বুলেট আর গ্রেনেডের সামনে দাড়িয়ে বলতে হয়নি, 'আমি স্বাধীনতা চাই', একটাই প্রান দিয়ে দিতে হয়নি দেশের তরে, স্বাধীনতা এসেছে অনেক জীবনেকে শুন্য করে, অনেক বোবা কান্নায়, অনেক কিছু বিসর্জনে, সব শহীদেরা তোমাকে স্বাধীনতা দিয়েছে, এবার তুমি তাঁদের শান্তিতে ঘুমাতে দাও স্বাধীন প্রাঙ্গনে,
তুমি যদি বলতে না পার তুমি কে তবে তোমার স্বাধীনতা ফিরিয়ে দাও, তুমি যদি বুঝতে না পার যুদ্ধ কি তবে তোমার জীবন রেখে আস স্মৃতি সৌধে, তুমি যদি দেশের পক্ষে কিছু না বলতে পার চলে যাও অন্য কোথাও এ দেশ ছেড়ে, আমার হৃদয় লক্ষভেদি বুলেট আর গ্রেনেডের মত যেকোনো সময় বেড়িয়ে আসতে পারে, আমি হায়ানার কামড়ে ভয় করিনা, বিজয়ের পতাকা উড়িয়েছে শহীদেরা আমি তা কোন দিন হারাতে দিব না, এটায় আমার যুদ্ধ, শ্রদ্ধা সেটা শহীদের তরে তাঁদের এই অমূল্য ঋণ, বিজয়ের কথা, আমি ভুলে যাই কি করে...

No comments:

Post a Comment