Followers

Thursday, April 3, 2014

কবি - ৮

কবি - ৮

 একটা গল্প লেখার আগে
আমি একটা কবিতা লেখি,
গল্পের অলিতে গলিতে
এক একটা কবিতা দেখি,
কবিতার সংখ্যা বাড়ছে তাই
লেখক হবার আগে আমি কবি হই,

কবিতা দিয়ে শুরু, কবিতা দিয়ে শেষ
গল্পের মাঝে মাঝে
থেকে যায় কবিতার আপ্লুত রেশ,

ভোরের বেলায় সূর্যোদয় দেখি,
সূর্যের প্রথম আলোয়  জ্বলসে জাওয়ার কবিতা লেখি,
তারপর সারাদিন গল্পের জের ধরে  টানাটানি,
ক্লান্ত হলে পরে আকাশকে কাছে টানি,
সে আমায়
তাকে নিয়ে লেখা কবিতাগুলো পড়ে শোনায়,
সূর্যটা যখন হেলে গেলে পড়ে,
ফেরা হয় না ঘরে,
উড়ন্ত পাখিরা হায় , রক্তাক্ত আকাশে আত্মাহুতি দেয়
আকাশের রঙ গাঢ় হয় আরো
অপূর্ব সূর্যাস্ত সহ্য করতে না পেরে আত্মাহুতি দিতে ইচ্ছে করে আমারো,
দিনের শেষে আমি এক আত্মাহুতির কবিতা লেখি,
অজানায় হারিয়ে গিয়ে উল্লসিত আমাকে দেখি,
রাত্রি জেগে তারপর অজানার সব গল্প লেখা,
কখনো কখনো অবাক হয়ে অজস্র তারার মিলন দেখা,
কোনো কোনো তারাদের দল ধীর পায়ে সন্তরণ করে ,
কেউ কেউ আধারের মাঝে সরে যায় দূরে,
আমার মাঝে হারিয়ে যাওয়া অজস্র তারা দেখি,
আমি হারিয়ে যাওয়া তারাদের নিয়ে কবিতা লেখি,
কবিতা দিয়ে শুরু করি দিন , কবিতা দিয়ে রাত্রি শেষ,
অহর্নিশ গল্পের মাঝে মাঝে থেকে যায় কবিতার আপ্লুত রেশ......

No comments:

Post a Comment