Followers

Saturday, February 16, 2019

কবি হবার অপেক্ষা

কতগুলো বসন্ত গেছে,
কতগুলো গ্রীষ্ম,
কতগুলো বছর দিয়েছি,
তবে এবার
আমাকে কবি
হয়ে বাঁচতে দাও,
মাকে দিয়েছি মাতৃত্ব,
বন্ধুদের দিয়েছি বন্ধুত্ব,
প্রেমকে দিয়েছি কতগুলো বছর,
এক মুহূর্তও আমার কথা ভাবি নি,
রাস্তার গলিতে
পাড়ার ছন্নছাড়া গুলো থাকে,
তাদেরকে দিয়েছি অনেক সময়,
সাতচাড়া আর মাংস চোর খেলতে
সময় লাগে ঢের,
আমি কাউকে না বলি নি,
আমি না বলি নি
তাদের সাথে দূরে যেতে,
শীতলক্ষায় যেতে আসতে
দিনের সময় চলে যেত অনেক,
পুরোটা ছেলে বেলা দিয়েছে তাদের,
যখন আমাকে জোর করে
স্কুলে ভর্তি করে দিলো
আমি ভেবেছি কয়েকটা বছরই তো,
দেখতে দেখতে চলে যাবে,
কবি হওয়ার
অনেক অনেক সময় পাওয়া যাবে,
প্রতিদিন স্কুলে যাওয়া শুরু,
দিন দিন করে অনেক দিন,
তারপর মাস,
মাসের পর বছর চলে গেল,
বেমালুম ভুলে গেলাম কবি হবার কথা,
এতো এতো সূত্র,
কত শত ভোকাবুলারী,
অনেক সমীকরনে
সময় দিয়েছি অনেক,
যদিও অনেক সমীকরণ মিলে নি,
তবুও সমীকরণ নিয়ে গেছে
যৌবনের তীব্র সময়,
কখন যে শিমুল
সমীকরণে যুক্ত হয়ে গেছে
লুকোচুরি খেলায়,
শিমুল তোমাকে কি দেয় নি
এতগুলো সময়!
কয়েকশো গোলাপ !
কদম ও দিয়েছে তন্ন তন্ন করে খুঁজে,
জীবনান্দর কবিতা শুনিয়ে
কত রাত পার করে দিয়েছি,
শিমুল কে বলেছি
দেখো আমিও তোমার জন্য
জীবনান্দের মতো কবিতা লেখবো,
তবুও মনে হয়,
মেয়েরা প্রেমিক হিসেবে
জীবনান্দকে ভালোবাসলেও
স্বামী হিসেবে নয়,
তাই শিমুল থাকিনি চেয়ে
এতগুলো সময় নিয়ে
মাতাল প্রেম হারিয়ে গেছে
মাতালদের অনেক বন্ধু থাকে,
মাতালেরা এমনি এমনি হাঁসে,
কখনোই কাঁদে না,
আমি বলছিনা মদ খেয়েই
মাতাল হতে হবে,
অনেক দূরে কারো সাথে
হাঁটতে হাঁটতে,
কথা বলতে বলতে নিজেকে
মাতাল মনে হতে পারে,
সূর্যাস্ত অথবা জোৎস্নার আলো
সম্মোহনকারী,
এইসব সম্মোহনকারী আলোয়
মাতাল হওয়া যায়
কতগুলো সময় চলে গেছে
মত্তদের সাথে থেকে থেকে,
বড় কবি হওয়ার কথা
তখনো ঢাকা পরে আছে,
তারপর কোত্থেকে বড় ভ্রাতা
মার সাথে চুক্তি করে,
করবীর সাথে
বিয়ে করিয়ে দিল
কোনো এক শরতে,
আমি করবীকে বলেছি
আমার কবির হবার কথা,
সে শুধু অট্ট হেঁসেছে,
তারপর বলেছে,
আমি কবি হয়ে গেলে,
জগৎ সংসার কিভাবে চলে,
তাই তার সাথে চুক্তিতে গেলাম,
তাই মানলাম
কয়েক বছর কাজে
মনোযোগ দিয়ে
আমি ঠিক ঠিক কবি হবো,
তারপর অসংখ্য কবিতা লিখবো,
কিন্তু কাজে কাজে
সময় চলে গেছে কয়েক দশকে,
আমি করবী কে
কতবার মনে করিয়ে দিয়েছে,
আমার কবি হবার কথা,
ততবার করবী দিয়েছে গেছে ব্যথা,
শুধু  সে বলেছে
হবে, হবে,
আসছে বসন্তে
অনেক সময় পাবে,
তাই আমি আগামী বসন্ত পর্যন্ত সময়,
আমার কবিত্বকে রেখেছি অপেক্ষায়
(চলবে)













No comments:

Post a Comment