Followers

Tuesday, April 1, 2014

ট্রেন আর একটা জীবনের গল্প

ট্রেন আর একটা জীবনের গল্প 

...এখানে ট্রেন ঘড়ি ধরে আসে
আমার বাড়ির কিছু দূর দিয়ে
ছুটে চলা ট্রেন যায়
অনেক লম্বা ট্রেন 
শেষ হতে চায় না
আমি হৃদয় শুন্য করতে
প্রায় ট্রেনের জন্য অপেক্ষা করি
জীবনের ব্যস্ততায় 
জীবনের কুলশতায়
হৃদয়ে গ্লানি ভরে থাকে
হৃদয়ে মেঘ জমে থাকে
ক্লান্ত বিকেলে তাই
হাল্কা চাদর জড়িয়ে
হেঁটে যাই রেল লাইনের কাছে
ছুটে আসা ট্রেনের জন্য অপেক্ষা করি
রেল লাইনের উপরে হাঁটা বারণ
ট্রেন না থাকলেও বারণ,
তবুও আমি দেখি 
আমি রেল লাইনে হাঁটছি
কান পেতে শুনছি 
কত দূরে ট্রেন
কত সময় তার আসার বাকি
কিছু দূরে ট্রেনটা দেখা গেলে
একটু দূরে গিয়ে বসে থাকি
এইতো ট্রেন আসছে
ঝুলন্ত কিছু মানুষ রেলিঙ্গে দেখা যাচ্ছে 
কাছে আসতেই দেখা গেল 
কত মানুষ জানালায়, বগির ভিতরে, 
ট্রেনের ছাদে কিছু মানুষ 
বিবাগী হয়ে শুয়ে আছে, 
কত অচেনা মুখ
একটা চেনা ট্রেন নিয়ে যাচ্ছে দূরে
দেখতে দেখতেই ফুরিয়ে গেল
ছুটে যাওয়া ট্রেন হৃদয় শুন্য করে যায়
আমি শুন্য হৃদয় নিয়ে
দুঃখ ব্যথা ভুলে গিয়ে 
পুনঃরায় হৃদয়কে জীবনের সাথে জড়াই......


No comments:

Post a Comment